1. admin@newsbayanno24.com : admin :
  2. newsbayanno24@gmail.com : newsbayanno24 : নিউজ বায়ান্ন ২৪ ডটকম
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
খলিলুর রহমান আইডিয়াল স্কুলের জেলার ক্রীড়া প্রতিযোগিতায় সাফল্য  লৌহজংয়ে শহীদ আবরার ফাহাদের মৃত্যু বার্ষিকী পালন লৌহজংয়ে বিশ্ব শিক্ষক দিবস পালন পত্নীতলায় সাংবাদিকদের সাথে নবাগত ওসি’র মতবিনিময় পত্নীতলায় আইন-শৃংখলা ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত পত্নীতলায় জাতীয় কন্যা শিশু দিবস পালিত বাঁশখালীতে বিদ্যুৎস্পৃষ্টে আহত রাজমিস্ত্রির চারদিন পর মৃত্যু নোয়াখালীতে আরইবি ও পল্লীবিদ্যুৎ সমিতিকে একিভূতকরণের দাবিতে মানবন্ধন-সমাবেশ ঝিনাইদহে উপজেলা শিক্ষা অফিসে অনলাইনে বদলী জালিয়াতির সত্যতা মিলেছে,নতুন তদন্ত কমিটি মাঠে দুই দফা দাবীতে ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন

নবনির্বাচিত চেয়ারম্যান ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল শিশুদের খাইয়ে দিলেন

আসাদউজ্জামান, জেলা প্রতিনিধি মুন্সীগঞ্জ
  • প্রকাশের সময় : সোমবার, ৩ জুন, ২০২৪
  • ১৩৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করা হয়েছে। লৌহজং উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বি এম শোয়েব শিশুদের এই ক্যাপসুল খাইয়ে দিয়ে উদ্বোধন করেন।

২১ হাজার ৯ শত ৭৪ জন । ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ান, ‘শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ এই স্লোগানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে, স্বাস্থ্য কমপ্লেক্সের নিচতলায় শনিবার (১ জুন) সকাল সাড়ে ৯ টায় শুরু হয়ে দিনব্যাপী এ ক্যাম্পেইন  হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লৌহজং উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান বি এম শোয়ব। তিনি নিজেই জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল ২টি শিশুকে খাওয়ানোর মাধ্যমে অনুষ্ঠানটি উদ্বোধন করেন। তিনি বলেন জাতীয় টিকা দিবস উপলক্ষে শুভ উদ্বোধন কার্যক্রম দুইটি শিশুকে টিকা খাওয়ানোর মাধ্যমে শুরু করলাম, আপনারা শুনেছেন প্রায় ২২ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে, বাংলাদেশ সরকার চায় যে জনগণ স্বাস্থ্য সচেতন থাকবে, বাঁচ্চারা সুস্থ হয়ে বেঁড়ে উঠবে। এর ফলে দীর্ঘ মেয়াদী সুফল আমরা পাচ্ছি। এখন বাঁচ্চাদের রাতকানা রোগ নেই বললেই চলে। ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কারণে অন্যান্য রোগ থেকে বাঁচ্চারা মুক্তি পাচ্ছে এবং এটি দীর্ঘমেয়াদী একটি সুফল আমরা পেয়ে আসছি। আমি মনে করি প্রতিটি বাবা-মা সচেতন হওয়া উচিত,যাতে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য উৎসাহিত হয়। প্রতিটি মাদের উদ্দেশ্য করে বলবো আপনারা যদি ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়াতে সহযোগিতা করেন তাহলে আমাদের ২০০০ ক্যাপসুল প্রতিটি শিশুকে খাওয়ানো সম্ভব হবে এবং আমার মিডিয়া ভাইদের কাছে অনুরোধ এই সংবাদটি দ্রুত সরিয়ে দেওয়ার জন্য যেন সকালে সচেতন হয় এবং টিকা কেন্দ্রে আসে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. নাজমুস সালেহীন তিনি বলেন আমাদের লৌহজং উপজেলার নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান মহোদয় বি এম শোয়েব উনি আসছেন আমাদের মাঝখানে আমাদের সকল শিশুদের টিকা ক্যাম্পেইনের শুভ সূচনা করেছেন সেজন্য তাকে স্বাগতম এবং শুভেচ্ছা জানাচ্ছি, তিনি আরো বলেন লৌহজং উপজেলায় ২৪১টি কেন্দ্রে আজকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে এরই মাঝে শুভ সূচনা হয়ে গিয়েছে আজকের লক্ষ্যমাত্রা ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ৩৫০৮টি এবং ১২মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১৮ হাজার ৪শত ৫৬ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এই জিনিসটি কেন সরকার এতো ঘটা করে একদিনে করে ভিটামিন কে আপনারা জানেন, এখন রাতকানা রোগের প্রভাবটা কমে এসেছে, (night brightness) আমরা যে রাতে কম দেখি, বাচ্চাদের বুদ্ধিমত্তা কম থাকে এটা সেসব জায়গায় কাজ করে, রাতকানা রোগ, বুদ্ধিমত্তা ও (skin sinus) intelligent capacity বাড়ানোর জন্য এটা খাওয়ানো হয়। প্লাস বলতে কী বোঝায়! আপনি ছয় মাস বয়স পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধ খাওয়াবেন, এ কাউন্সিলিং প্রত্যেকটি বাচ্চার মাকে কোরে দেওয়া, ছয় মাস বয়স থেকে মায়ের দুধের পাশাপাশি পরিপূরক হবার জন্য খাওয়াতে পারি এ কাউন্সিলিং করে দেয় এই কারণেই আমাদের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন।

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়।

উপজেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ৩৫০৮ ‌এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ১৮৪৫৬ জন শিশুকে নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
তিনি আরও বলেন, ১ জুন লৌহজং উপজেলায় মোট ৩০ কেন্দ্রে দুই প্রকারের মোট ২১হাজার ৯শত ৭৪ জন শিশুকে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ২৪১-কেন্দ্রে -৪৮২ স্বেচ্ছাসেবী সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, শিশু বিশেষজ্ঞ ডাঃ মো. আনিসুজ্জামান, মেডিসিন কনসালটেন্ট ডাঃ জানেসার রাহাত ফয়সাল, ডেন্টাল সার্জেন্ট ডাঃ দীপায়ন মজুমদার, সরকারি লৌহজং কলেজের উপাধ্যক্ষ শহিদুর রহমান শিকদার, বি আর ডিবির চেয়ারম্যান মনির হোসেন মোড়ল, বেঁজগাও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফিরোজ আহমেদ মোল্লা প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১-২০২৪ © নিউজ বায়ান্ন ২৪ © গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে আবেদিত ও পরীক্ষামূলক অনলাইনে সংবাদ প্রকাশ করা হচ্ছে।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park